৪জি নেট ফিরে পাচ্ছে জম্মু ও কাশ্মীরের ২ জেলা

ভারতীয় সংবিধান থেকে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিক্রিয়ায় জ্বলে উঠা কাশ্মীরের জনগণের আন্দোলনকে দমিয়ে রাখার অংশ হিসেবে সেখানকার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয় ভারত সরকার। এক বছরেরও বেশি সময় পর পর্যাপ্ত ইন্টারনেট সেবা পেতে যাচ্ছে জম্মুবাসী। তবে পরীক্ষামূলকভাবে জম্মুর একটি জেলা ও কাশ্মীর উপত্যকায় ৪ জি ইন্টারনেট চালুর অনুমতি দেয়া হবে। মঙ্গলবার ভারতীয় সুপ্রিম কোর্টে একথা জানায় দেশটির সরকার।

তবে শীর্ষ আদালতকে সরকারি তরফ থেকে একথাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, সীমান্ত এলাকা বা নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন কোনো অঞ্চলে এই ইন্টারনেট পরিষেবা এখনই চালু করা হবে না। মূলত যে অঞ্চলগুলিতে ভারত সরকারের বিরোধী কার্যকলাপের তীব্রতা কম, সেগুলিতেই ৪ জি পরিষেবা ফের চালুর অনুমতি দেওয়া হয়েছে। “সরকার আগামী ২ মাস পর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে”, একথাও বলা হয়েছে সুপ্রিম কোর্টকে।

জম্মু ও কাশ্মীরে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা এক বছরেরও বেশি সময় ধরে স্থগিত রাখা হয়েছে। গত বছরের অগাস্টে যখন কেন্দ্র জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে তার বিশেষ মর্যাদা রদ করে এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করে তখন থেকেই বন্ধ রয়েছে ৪ জি পরিষেবা।

কেন্দ্রের হয়ে সুপ্রিম কোর্টকে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল জানান, আপাতত পরীক্ষামূলকভাবে জম্মু ও কাশ্মীরের কিছু কিছু এলাকায় হাই স্পিড ইন্টারনেট চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।