ইংল্যান্ডে বিয়ের অনুষ্ঠানসহ বেশ কয়েকটি ক্ষেত্রে লকডাউন শিথিল

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে গত মার্চ মাসে লকডাউনে যায় ব্রিটেন। করোনা পরিস্থিতি বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসার পর ইংল্যান্ডসহ ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে অধিকাংশ ক্ষেত্রেই শিথিল করা হয় লকডাউন।

ইংল্যান্ডে শনিবার থেকে আরও বেশ কয়েকটি ক্ষেত্রে লকডাউন শিথিল করেছে সরকার। এর ফলে বিউটি ট্রিটমেন্ট, ছোট বিয়ের অনুষ্ঠান, লাইভ ইনডোর পারফরম্যান্সের অনুমতি দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন বোলিং অ্যালি, ক্যাসিনো এবং সফট প্লে সেন্টারগুলিও আবারও খুলার অনুমতি দিয়েছেন।

তবে ফেইস মাস্ক যেসকল স্থানে পড়া বাধ্যতামূলক তা আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। কেউ অমান্য করলে বাড়নো হয়েছে জরিমানার পরিমাণ।

এদিকে, ফ্রান্স ও নেদারল্যান্ডে যারা হলিডে গিয়েছে তাদেরকেও ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। আইন অমান্য করলে ১ হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

ইংল্যান্ডে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় উদ্বেগের সৃষ্টি হলে গত ১লা আগস্ট থেকে লকডাউন আরও শিথিলের যে পরিকল্পনা ছিল সেখান থেকে সরে আসে সরকার। ফলে আজ থেকে আরও নতুন নতুন কয়েকটি ক্ষেত্রে শিথিলতার কথা ঘোষণা করা হয়।

সর্বশেষ ঘোষণায় যেসকল প্রতিষ্ঠানকে আবারও খুলার অনুমতি দেয়া হয়েছে। সেগুলোর মধ্যে হচ্ছে, ইনডোর থিয়েটার, মিউজিক এবং পারফরম্যান্সের ভেন্যুর স্থানগুলো সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রোতাদের জন্য খুলার অনুমতি দেয়া হয়েছে। বিয়ের ক্ষেত্রে ৩০ জন অতিথি এক সাথে বসে খাবার এবং নব দম্পতিকে অভ্যর্থনা জানানোর অনুমতি দেয়া হয়েছে।

পাইলট প্রকল্প হিসেবে কিছু কিছু স্পোটিং ইভেন্ট চালু, উইকন্ডে শেফিল্ডে ওয়ার্ল্ড স্নুকার চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠানের অনুমতি দেয়া হয়েছে।

ক্যাসিনো, বোলিং অ্যালিস, স্কেটিং রিংন্স এবং সফট প্লে সেন্টারগুলো আবারও চালুর অনুমতি প্রদান। সৌন্দর্য পরিসেবাগুলির মধ্যে ফেসিয়াল, আইব্র থ্রেডিং, আইল্যাশ ট্রিটমেন্টস, মেকআপ অ্যাপ্লিকেশন এবং মাইক্রোব্লেডিং চালু হচ্ছে।

সর্তকতা হিসেবে আগামী ১লা অক্টোবর থেকে কনফারেন্স ভেন্যুগুলো বিজনেস ইভেন্ট চালু করতে পারবে। তবে স্থানীয়ভাবে যেসকল জায়গায় লকডাউন বহাল রয়েছে, সেসকল জায়গায় নতুন নির্দেশনা কার্যকর হবে না বলে জানিয়েছে সরকার।

বিডি-প্রতিদিন