আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন ধোনি

ইংল্যান্ডের মাটিতে হওয়া বিশ্বকাপের পর থেকেই একটা বিষয় নিয়ে ধোঁয়াশা চলছিল। সেটি হলো ভারতের জার্সিতে কি আর মাঠে নামবেন বিশ্বকাপজয়ী অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। সেই উত্তর আজ জানিয়ে দিয়েছেন ধোনি নিজেই। এক ইন্সটাগ্রাম ভিডিওতে জানিয়ে দেন ভারতের নীল জার্সি গায়ে চাপিয়ে আর মাঠে নামবেন না তিনি। ২০১৪ সালেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছিলেন তিনি। এখন ৭ বছর পর আন্তর্জাতিক ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটকেও বিদায় বলে দিলেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ভারতের ঘরোয়া প্রতিযোগিতা আইপিএলে আরো কয়েক বছর খেলে যাবেন তিনি।

ভারতের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক হলেন মাহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সালে জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পান তিনি। আর দায়িত্ব পাওয়ার বছরেই তার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা জিতে নেয় ভারত। এরপর তার নেতৃত্বেই ২৮ বছর পর ২০১১ সালে নিজেদের ঘরের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জেতে ম্যান ইন ব্লুরা। এরপর ২০১৩ সালে ইংল্যান্ডের মাটিতে হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপাও জেতে ভারত। পুরো ক্রিকেটের ইতিহাসেই তিনি একমাত্র অধিনায়ক যিনি আইসিসির তিনটি শিরোপার তিনটিই জয় করেছেন।

মাহেন্দ্র সিং ধোনি অধিনায়ক হিসেবে যেমন ছিলেন সেরা। তেমনই উইকেট কিপিং ও রান তোলার দিক দিয়েও ছিলেন সেরা। তিনি ভারতের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। ধোনি ভারতের হয়ে ৯০টি টেস্ট ম্যাচ খেলে ৪ হাজার ৮৭৬ রান করেছেন। ৩৫০টি ওয়ানডে ম্যাচ খেলে করেছেন ১০ হাজার ৭৭৩। আর টি-টোয়েন্টিতে করেছেন ১ হাজার ৬১৭ রান ৯৮টি ম্যাচ খেলে।